চবিতে আইকিউএসি’র উদ্যোগে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী উদ্বোধন

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে ২৪ মার্চ ২০২২ সকাল ১০:৩০ টায় চবি জারুল তলায় প্রথমবারের মতো শিক্ষক-শিক্ষার্থীদের অপ্রকাশিত গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ। আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইনের সভাপতিত্বে এবং অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুকের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী এবং ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ আফতাব উদ্দিন।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো শিক্ষক-শিক্ষার্থীদের অপ্রকাশিত গবেষণা কর্মের পোস্টার প্রদর্শনী আয়োজন করায় আয়োজকবৃন্দকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি অভিভূত হয়ে বলেন, আইকিউএসি’র এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। মাননীয় উপাচার্য বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা একদিকে যেমন গবেষণা কর্ম সকলের সামনে উপস্থাপনের সুযোগ পাবে; অন্যদিকে তাঁরা অধিকমাত্রায় গবেষণাকর্মে আগ্রহী হয়ে উঠবে পাশাপাশি নতুন গবেষকবৃন্দও উৎসাহিত হবেন। এতে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। মাননীয় উপাচার্য আরও বলেন, এ ধরণের প্রদর্শনীর মাধ্যমে আমাদের প্রাণপ্রিয় শিক্ষক-শিক্ষার্থীরা পারস্পরিক জ্ঞান আদান-প্রদান ও ভাব বিনিময়ের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে অধিকতর সমৃদ্ধ করার অবারিত সুযোগ পাবেন। মাননীয় উপাচার্য এ প্রদর্শনীর সার্বিক সাফল্য কামনা করেন এবং অতিথিদের সাথে নিয়ে পোস্টার প্রদর্শনী ঘুরে দেখেন।

পোস্টার প্রদর্শনীতে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ৫টি, বিজ্ঞান অনুষদের ৪০টি, ব্যবসায় প্রশাসন অনুষদের ১০টি, সমাজ বিজ্ঞান অনুষদের ১৫টি, আইন অনুষদের ১টি, জীব বিজ্ঞান অনুষদের ২৯টি, ইঞ্জিনিয়ারিং অনুষদের ৪টি, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ১টি সহ সর্বমোট ১০৫ টি পোস্টার প্রদর্শিত হয়েছে।

অনুষ্ঠানে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, সিনিয়র শিক্ষকবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রদর্শিত পোস্টারগুলো হতে সেরা ৩টি পোস্টার এবং অনুষদ ভিত্তিক অংশগ্রহণকারীদের মধ্য হতে ৩টি সেরা পোস্টার নির্বাচিত করে প্রত্যেককে সনদ ও সম্মাননা প্রদান করা হবে।