চবিতে ‘তথ্য অধিকার কর্মপরিকল্পনা’ ও ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ‘তথ্য অধিকার কর্মপরিকল্পনা’ ও ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার প্রথম পর্ব ২৬ জুন ২০২২ তারিখ সকাল ১০:৩০ টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাশ রুমে অনুষ্ঠিত হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন এর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন চবি ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্র্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্লাহ এবং চবি আইন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ শাহীন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক ও ড. মোঃ আফতাব উদ্দীন।

 

 

 

মাননীয় উপ-উপাচার্য কর্মশালায় অংশগ্রহণকারীসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, তথ্য অধিকার আইনে দেশের সকল নাগরিকের তথ্য পাওয়ার অধিকারের কথা বলা আছে। সরকারী বিধি মোতাবেক তথ্য অধিকার আইনে প্রদানযোগ্য তথ্য প্রাপ্তি ও প্রদানে আমাদের সকলের সচেষ্ট হতে হবে। অবাধ তথ্য প্রবাহের যুগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকারের এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এতে একদিকে যেমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিত হয় অন্যদিকে তাতে প্রতিষ্ঠানের কার্যক্রমেও স্বচ্ছতা সাধিত হয় এবং প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি পায়। মাননীয় উপ-উপাচার্য তথ্য অধিকার আইনের আওতায় তথ্য পাওয়ার ক্ষেত্রে কেউ যাতে অহেতুক বিড়ম্বনার স্বীকার না হয় সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান।

কর্মশালায় চবি কলা ও মানববিদ্যা, সমাজ বিজ্ঞান, শিক্ষা ও আইন অনুষদভুক্ত বিভাগসমূহের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ এবং অফিস প্রধানবৃন্দ অংশগ্রহণ করেন।