চবিতে ‘ই—গভর্ন্যান্স’ ও ‘ইনোভেশন কর্মপরিকল্পনা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ‘ই—গভর্ন্যান্স’ ও ‘ইনোভেশন কর্মপরিকল্পনা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার প্রথম পর্ব ২৯ জুন ২০২২ তারিখ সকাল ১০:৩০ টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাশ রুমে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ—উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন এর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর চবি আইসিটি সেলের পরিচালক চবি ইনোভেশন টিম এর ইনোভেশন অফিসার প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম। কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন চবি ছাত্র—ছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন এবং চবি বাংলাদেশ স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর মোহাম্মদ আনোয়ারুল আজিম এবং উক্ত বিভাগের প্রফেসর ড. ইকবাল আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক।

মাননীয় উপ—উপাচার্য তাঁর বক্তব্যে কর্মশালায় অংশগ্রহণকারীসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, কর্মজীবনে প্রশিক্ষণ কর্মশালা প্রত্যেকের জন্য খুবই জরুরী। প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণের ফলে পারস্পরিক ভাব—জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে প্রত্যেকের কর্মস্পৃহা ও কর্মকৌশল সমৃদ্ধ হয়। তিনি বলেন, বর্তমান আধুনিক বিশ্বে ই—গভর্ন্যান্স অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে ই—গভর্ন্যন্সের কোন বিকল্প নেই। এছাড়াও প্রতিষ্ঠানের কার্যক্রমে গতিশীলতা আনয়নে এবং স্বচ্ছতা ও জবাদিহিতা নিশ্চিতকরণে ই—গভর্ন্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মাননীয় উপ—উপাচার্য কর্মশালার সার্বিক সাফল্য কামনা করেন।


কর্মশালায় চবি কলা ও মানববিদ্যা, সমাজ বিজ্ঞান, আইন ও শিক্ষা অনুষদভুক্ত বিভাগসমূহের সভাপতি ও পরিচালকবৃন্দ এবং অফিস প্রধানবৃন্দ অংশগ্রহণ করেন।